ঢাকা সোমবার, ২০শে সেপ্টেম্বর ২০২১, ৬ই আশ্বিন ১৪২৮


নাটক লেখায় সেঞ্চুরি করলেন রাহুল রাজ


প্রকাশিত:
৭ মার্চ ২০২০ ১০:৩৮

আপডেট:
৭ মার্চ ২০২০ ১২:৪১

লেখক ও সাংবাদিক রাহুল রাজ

‘ব-তে বঙ্গবন্ধু’ নাটকের মধ্য দিয়ে নাট্যকার রাহুল রাজ নাটক লেখার সেঞ্চুরি পূরণ করলেন। সমাজ সচেতনামূলক ভিন্নধারার নাটকের পাশাপাশি রাহুল রাজ লিখেছেন রম্য, মুক্তিযুদ্ধ ও মঞ্চনাটকের সাড়া জাগানো পান্ডলিপি।

তরুণ এই লেখকের নাটক বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেলে প্রচার হয়েছে, পেয়েছে দর্শক প্রিয়তা। ‘কোন কাননের ফুল’ নাটকের মধ্য দিয়ে দর্শক ভিন্নধারার এ নাট্যকারের পরিচয় পান। ২০০৮ সালে পেয়েছেন শ্রেষ্ঠ জাতীয় নাট্যকারের পুরস্কার। কলকাতা ও বাংলাদেশের জন্য লিখেছেন অনেক জনপ্রিয় নাটক। সম্প্রতি তার লেখা জল-জীবন নাটকটি কলকাতায় আর্ন্তজাতিক নাট্য উৎসবে ব্যাপক প্রশংসা কুঁড়িয়েছেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুর জীবনের ওপর লিখেছেন শিশুতোষ নাটক ‘ব-তে বঙ্গবন্ধু’।

নাট্যকার রাহুল রাজ বলেন, বঙ্গবন্ধুর নাটকের মধ্যে দিয়ে শততম নাটক পূরণ করতে পেরে খুব ভালো লাগছে। ২০০৪ সাল থেকে নিয়মিত নাটক লেখা শুরু করি। সবার ভালোবাসা নিয়ে আগামীতেও সময় উপযোগী আরও নাটক লিখে যেতে চাই।

রাহুল রাজ পেশায় একজন সাংবাদিক। সংবাদ প্রচারে নিজে জড়িত থাকলেও নিজেকে রেখেছেন প্রচারের বাইরে। নাটকের পাশাপাশি লিখেছেন বহু জনপ্রিয় গান। দূরে কোথাও আছি বাসে, পাঙ্খা পাঙ্খা, হাড়ের বাক্স, পাবিরে খবর, বোরকা পরা মেয়ে, ও বন্ধু লাল গোলাপি, ভালোবাসার আগুণ জ্বেলে কেন তুমি চলে গেলে, অপরাধী, বৃষ্টি ঝরে যায় এর মতো অসংখ্য জনপ্রিয় গানের গীতিকার তিনি। সেরা প্রেমের কবিতার জন্য ২০১৭ সালে তার লেখা নীল পদ্যের কষ্ট বইটি পায় জাতীয় লেখক পরিষদের বিশেষ পুরস্কার।

রাহুল রাজ আমৃত্যু লিখে বাংলা সাহিত্যে মূল্যবান অবদান রাখবেন এমনটাই প্রত্যাশা করেন তার শুভাকাঙ্খী ও ভক্তরা।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top